• আজ ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এনআইডি অনুযায়ী সংশোধন হবে পাসপোর্টের ত্রুটি

| নিউজ রুম এডিটর ৯:১৮ অপরাহ্ণ | ডিসেম্বর ২২, ২০২১ বাংলাদেশ

এখন থেকে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী পাসপোর্টের তথ্য সংশোধন করা যাবে। এতোদিন পাসপোর্টের তথ্য সংশোধনের ক্ষেত্রে নানা ভোগান্তি ছিল। পরিচয়পত্রের (এনআইডি) সঙ্গে যদি আবেদনপত্রের নামসহ অন্যান্য তথ্য না মেলে সেক্ষেত্রে গ্রহণ করা হবে না পাসপোর্টের আবেদনপত্র।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশ থেকে যারা পাসপোর্টের আবেদন করবেন তাদের দেওয়া তথ্যের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের নাম, পিতা-মাতার নাম ও বয়স মিল থাকতে হবে। যদি তথ্যে গরমিল থাকে তাহলে জাতীয় পরিচয়পত্রের তথ্যই গ্রহণ করা হবে।

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের সঙ্গে পাসপোর্ট আবেদনকারীর নামের বানানসহ সব তথ্য অভিন্ন থাকতে হবে। তথ্যে মিল না থাকলে পাসপোর্টের আবেদন গ্রহণ করা হবে না। সেক্ষেত্রে তথ্য ভিন্ন ভিন্ন হলে জাতীয় পরিচয় সংশোধন করে পাসপোর্টের জন্য আবেদন করতে হবে।

তিনি আরও বলেন, পাসপোর্ট করতে হলে এনআইডি জমা দিতে হয়। পাসপোর্ট অধিদফতরের সঙ্গে এনআইডির সার্ভার সংযুক্ত। যদি আবেদনকারীর নাম, বাবা-মায়ের নাম, স্থায়ী ঠিকানা জাতীয় পরিচয়পত্রের সঙ্গে অমিল থাকে তাহলে ওই পাসপোর্ট আর ইস্যু হয় না।

আগে এ ধরনের সমস্যা হলে পাসপোর্ট অফিসে গিয়ে উপযুক্ত সার্টিফিকেট দেখিয়ে নাম সংশোধন করানো যেতো। তবে এখন থেকে এই সমস্যাটি আবেদনের আগেই সমাধান করে পাসপোর্ট অফিসে আসতে হবে। অর্থাৎ এনআইডির তথ্য অনুযায়ী পাসপোর্ট হবে।