• আজ ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেনে মার্শাল ল জারির আহ্বান প্রেসিডেন্টের

| নিউজ রুম এডিটর ১:৫১ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৪, ২০২২ আন্তর্জাতিক, লিড নিউজ

ইউক্রেনে সামরিক শাসন (মার্শাল ল) জারির আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দনবাস অঞ্চলে রুশ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেওয়ার পর জেলেনস্কি এ আহ্বান জানান।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, জেলেনস্কি জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদকে সামরিক শাসন জারির ঘোষণা দেওয়ার আহ্বান জানিয়েছেন। এ নিয়ে জরুরি বৈঠকে বসছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, ইউক্রেনের সামরিক অবকাঠামো ও সীমান্তরক্ষীদের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া। একই সঙ্গে ইউক্রেনীয়দের তিনি আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন এবং দেশরক্ষায় অঙ্গীকারবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলাবা এক টুইটে জানিয়েছেন, রাশিয়া পুরোদমে ইউক্রেনে অভিযান চালাচ্ছে। তারা (রাশিয়া) শহরগুলোকে টার্গেট করে হামলা চালাচ্ছে।

ইউক্রেনের দক্ষিণ বন্দর নগরী ওদেসা ও মারিউপুল এলাকায় হামলা চালানো হয়েছে।

এদিকে কিয়েভের বরিসপিল এয়ারপোর্টে থেকে যাত্রীদের সরিয়ে নেওয়া হয়েছে।

এর আগে রাশিয়ার হামলা শুরুর আশঙ্কার মধ্যে বুধবার (২৩ ফেব্রুয়ারি) ইউক্রেনে জরুরি অবস্থা জারি করা হয়।

পূর্ব ইউক্রেন সীমান্তে রাশিয়ার লাখো সেনা মোতায়েন নিয়ে উত্তেজনা চলছিল বেশ কিছুদিন ধরে। গত সোমবার পূর্ব ইউক্রেনকে স্বাধীন ঘোষণার পর রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা দেশগুলো।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান ছাড়াও ইউরোপের ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। রাশিয়ার গুরুত্বপূর্ণ গ্যাস পাইপ লাইন নর্ড স্ট্রিম টুতেও কঠোর নিষেধাজ্ঞার কথা জানিয়েছে ইউরোপ। আপাতত প্রকল্প স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

রাশিয়ার আগ্রাসী ভূমিকার ওপর পরবর্তী কঠোর পদক্ষেপ নির্ভর করছে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার আওতায় আসছেন রাশিয়ার ৩৫১ আইনপ্রণেতা। ইইউর ব্যাংকগুলোতে থাকা রাশিয়ার তহবিল আটকে দেওয়ার প্রক্রিয়াও চলমান রয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম।