• আজ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে যুদ্ধ করছে বাংলাদেশি যুবক

| নিউজ রুম এডিটর ৭:৪৮ পূর্বাহ্ণ | মার্চ ৫, ২০২২ আন্তর্জাতিক, লিড নিউজ

ইউক্রেনে যুদ্ধ করছে গাজীপুরের যুবক তায়েব। হাবিব মোহাম্মদ তায়েব ইউক্রেনের একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতক পড়ুয়া বাংলাদেশি বংশোদ্ভূত যুবক। সম্প্রতি রাশিয়া ইউক্রেনে সামরিক হামলা চালালে ঘরে বসে থাকতে পারেনি টগবগে এ তরুণ। পিতা-মাতার শত নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইউক্রেনের পক্ষে যুদ্ধে অংশ নিয়েছে সে।

এ যুদ্ধে বিজয়ী হয়ে পিতা-মাতার কাছে ফিরে আসার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে প্রথম দিনেই ঘর ছাড়ে সে। তায়েব গাজীপুরের কাপাসিয়া উপজেলার সদর ইউনিয়নের পাবুর গ্রামের মৃত ছামিরউদ্দিন আকন্দের বড় ছেলে হাবিবুর রহমান আইয়ুবের ছেলে। তায়েবের চাচা রাসেল জানান, তিনি নিজেও দুই বছরের বেশি সময় ইউক্রেনে বসবাস করেছেন। তারা তিন ভাই ও দুই বোন।

তার বড় ভাই হাবিবুর রহমান আইয়ুব প্রায় ৩২ বছর আগে স্টুডেন্ট ভিসায় ইউক্রেন গিয়েছিলেন। পড়াশোনার ফাঁকে অবসর সময়ে কাজ করে কয়েক বছরের মধ্যেই রাজধানী কিয়েভের নিপ্রস্কি জেলায় তৈরি পোশাকের নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি। প্রায় ২০ বছর আগে ওই দেশের পাসপোর্ট পেলে সেখানে স্থায়ীভাবে বসবাসের সিদ্ধান্ত নেন আইয়ুব। এ সময় ইউক্রেনের নাগরিক এলোনার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

পরে মোহাম্মদ তায়েব (১৮) ও মোহাম্মদ কারীম (১৫) নামে তাদের দুটি ছেলে সন্তান জন্ম নেয়। পিতা আইয়ুব দুই ছেলে এবং স্ত্রীকে বাংলা ভাষা শিখিয়েছেন এবং স্ত্রী সন্তানদের নিয়ে দুই দফায় বেশ কয়েক মাস ধরে দেশে সময় কাটিয়ে গেছেন। দেশের স্বজনদের সঙ্গে ঘনিষ্ঠভাবে মিশে গেছেন এলোনা, তায়েব ও কারীম। রাসেল আরও বলেন, দেশে যোগাযোগ থাকলেও আমরা তায়েবের নিরাপত্তা নিয়ে চিন্তিত। আমরা দোয়া করি, সে যেন নিরাপদে থাকে এবং সুস্থভাবে আবার দেশে আমাদের মাঝে ফিরে আসতে পারে।