• আজ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২০০ জন ছাড়াল: ইইউ ডিজিজ এজেন্সি

ইউরোপীয় ইউনিয়নের ডিজিজ এজেন্সি থেকে প্রকাশিত আপডেট প্রতিবেদন থেকে জানা গেছে, মহামারি আকারে ছড়ানো দেশগুলোর বাইরে বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২১৯ জনে দাঁড়িয়েছে।

বুধবার (২৫ মে) রাতে ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) মহামারি সংক্রান্ত এক রিপোর্টে বলেছে, এক ডজনেরও বেশি দেশে মাঙ্কিপক্স অস্বাভাবিক, বেশির ভাগ ইউরোপে, কোনো দেশে অন্তত একজনের সংক্রমণ শনাক্ত নিশ্চিত করা হয়েছে।

রিপোর্টে বলা হয়, ‘এই প্রথমবারের মতো ইউরোপে সংক্রমণের চেইনগুলো পশ্চিম বা মধ্য আফ্রিকার সঙ্গে পরিচিত মহামারি সংক্রান্ত সংযোগ ছাড়াই শনাক্ত করা হয়েছে, সেখানে এ রোগটি স্থানীয় পর্যায়ে রয়েছে।’

আক্রান্তদের বেশির ভাগই যুবক, পুরুষদের সঙ্গে যৌন সম্পর্কে যুক্ত হিসেবে তাদের চিহ্নিত করা হয়েছে।

যুক্তরাজ্যে মাঙ্কিপক্স অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। সেখানে মে মাসের প্রথম দিকে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয়। বর্তমানে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ জনে। আক্রান্তের দিক থেকে এর পরে রয়েছে স্পেনে ৫১ জন এবং পর্তুগালে ৩৭ জন। ইউরোপের বাইরে কানাডায় ১৫ জন এবং যুক্তরাষ্ট্রে ৯ জন।

গত ২০ মে থেকে বুধবার (২৫ মে) পর্যন্ত সংক্রমণ ৫ গুণ বৃদ্ধি পেয়েছে। ইইউ এজেন্সি বলছে, ২০ মে ইউরোপে আক্রান্তের সংখ্যা ছিল ৩৮ জন।

ইসিডিসি এ সপ্তাহের শুরুতে বলেছিল, সংক্রমণের ঝুঁকি ‘অত্যন্ত কম’। তবে সতর্ক করেছিল যে যাদের একাধিক যৌনসঙ্গী রয়েছে, যৌন অভিমুখিনতা নির্বিশেষে তারা বেশি ঝুঁকিতে রয়েছে।

ক্লিনিক্যাল উপস্থাপনায় এটিকে হালকা বলে বর্ণনা করে বলা হয়েছে। তবে এতে এখনো কারও মৃত্যু হয়নি।