• আজ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

রাশিয়ার তেল ‘কিনবে না’ বাংলাদেশ

দেশের রিফাইনারিগুলোতে পরিশোধনের সুবিধা না থাকায় রাশিয়া থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানিতে সায় দিচ্ছে না (কিনবে না) বাংলাদেশ। মঙ্গলবার (৩১ মে) বিদ্যুৎ ভবনে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, ‘সম্প্রতি একটি দেশ থেকে জ্বালানি তেল আমদানির অফার পেয়েছি। কিন্তু আমরা যে ক্রুডের (অপরিশোধিত জ্বালানি তেল) অফার পেয়েছি, সে ক্রুড আমাদের এখানে ম্যাচ করে না। সেটাই হলো বড় বিষয়। সুতরাং আমরা তাদের প্রস্তাবে সায় (কিনবে না) দিতে পারছি না।’

এদিকে জ্বালানি বিভাগ বলছে, দেশের একমাত্র তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারিতে হালকা অপরিশোধিত তেল পরিশোধন করা যায়। কিন্তু রাশিয়া যে ক্রুড অয়েলের প্রস্তাব করেছে, তা অনেকটাই ভারি। ফলে পরিশোধের পর্যাপ্ত প্ল্যান্ট ও সুবিধা না থাকার কারণেই রাশিয়ার প্রস্তাব নাকচ করতে হচ্ছে।

তবে দাম উঠা-নামার বিষয়টি উদ্বেগের হলেও জ্বালানি তেলের সরবরাহ নিয়ে কোনো শঙ্কা নেই বলে জানান প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, আমরা পর্যাপ্ত মজুত রয়েছে এবং মধ্যপ্রাচ্যে দেশগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি রয়েছে। সে কারণে জ্বালানি তেলের সংকট হবে না। এ জন্য অনেক দেশের প্রস্তাব থাকলেও নতুন উৎস থেকে জ্বালানি তেল আমদানির দরকার পড়বে না।