• আজ ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: দখল-পুনর্দখলের পাল্টাপাল্টি দাবি

| নিউজ রুম এডিটর ৭:৩৩ অপরাহ্ণ | সেপ্টেম্বর ৫, ২০২২ আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: দখল-পুনর্দখলের পাল্টাপাল্টি দাবি
রুশ বাহিনীর কাছ থেকে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলের বেশ কয়েকটি এলাকা পুনরুদ্ধারের দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পাশাপাশি রুশ সেনাদের আক্রমণ প্রতিহত করার কথাও জানিয়েছেন তিনি। তবে ইউক্রেনের এ দাবি প্রত্যাখ্যান করে পাল্টা জবাবে দোনেৎস্ক অঞ্চলে ‘বিদেশি বাহিনীকে’ রুখে দেয়ার কথা জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানের শুরুর দিকেই দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর খেরসনের নিয়ন্ত্রণ নেয় পুতিন বাহিনী। সম্প্রতি শহরটি পুনরুদ্ধারে অভিযান শুরু করে কিয়েভ। এরই ধারাবাহিকতায় দীর্ঘদিন পর খেরসনের আকাশে ইউক্রেনের পতাকা উড়তে দেখা গেছে বলে দাবি সংশ্লিষ্টদের।

রোববার (৪ সেপ্টেম্বর) খেরসনের ভিসোকোপিলিয়া এলাকার একটি হাসপাতালের ছাদে ইউক্রেনের পতাকা উড়িয়েছে দেশটির সেনারা। তাদের এক টুইটার অ্যাকাউন্টে এ সংক্রান্ত একটি ছবিও পোস্ট করা হয়।

এদিকে রুশ বাহিনীর দখল থেকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের দুটি ও পূর্বাঞ্চলের একটি এলাকা পুনরুদ্ধার নেয়ার দাবি জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। একইসঙ্গে আশপাশের আরও কিছু এলাকা নিয়ন্ত্রণে নেয়ার কথা জানান তিনি।

জেলেনস্কি বলেন, ইউক্রেনের সেনাদের প্রতি আমি কতৃজ্ঞ। তাদের পরিশ্রমে আমরা আরও অনেক দূর এগিয়ে যেতে পারব। ধীরে ধীরে তারা ইউক্রেনের দখল হওয়া এলাকাগুলো পুনরুদ্ধার করবে।

যদিও কিয়েভের দাবি পুরোপুরি অস্বীকার করেছে মস্কো। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ইউক্রেনের সেনারা রুশ বাহিনীকে প্রতিহত করতে ব্যর্থ হয়েছে এবং দোনেৎস্কে ‘বিদেশি বাহিনীকে’ প্রতিহত করা হয়েছে।