• আজ ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

একসঙ্গে সব বিনিয়োগ সেবা মিলবে বিডার ‘অনলাইন ওয়ান স্টপ সার্ভিসে’

| নিউজ রুম এডিটর ৫:৩২ অপরাহ্ণ | জুলাই ১৩, ২০২৩ অর্থনীতি

একসঙ্গে সব বিনিয়োগ সেবা নিতে বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) ব্যবহার করার জন্য বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

বৃহস্পতিবার (১৩ জুলাই) রংপুরের আরডিআরএস মিলনায়তনে বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সার্বিক কার্যক্রম অবহিতকরণ সম্পর্কিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। কর্মশালায় সভাপতিত্ব করেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন, রংপুর জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আজিজুল ইসলাম মিন্টু, রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গোলাম জাকারিয়া পিন্টু, রংপুর ইউমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট আখতার জামান আরশি।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, গত ১৫ বছরে বৈপ্লবিক অবকাঠামোগত উন্নয়নের পরে প্রধানমন্ত্রী আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম প্রধান উপদান হলো আধুনিক বিনিয়োগ ব্যাবস্থা, আর বিনিয়োগ সেবাকে প্রযুক্তিগত ডিজিটাইজ করার জন্য কাজ করে যাচ্ছে বিডা।

বর্তমানে বিডা নিজস্ব ২০ সেবাসহ অন্যান্য ২৩টি প্রতিষ্ঠানের ৬৭টি সেবা দিয়ে আসছে। এরইমধ্যে ৪৩টি প্রতিষ্ঠানের সঙ্গে বিডার এমওইউ স্বাক্ষরিত হয়েছে এবং দ্রুতই আরো ৯টি প্রতিষ্ঠানের সঙ্গে এমওইউ স্বাক্ষরিত হবে।

তিনি বলেন, যার ফলে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে বিডা ওএসএস থেকে ১০০টি বিনিয়োগ সেবা দেওয়া সম্ভব হবে এবং চলতি অর্থবছরের মধ্যেই বিডা ওএসএস সবগুলো বিনিয়োগ সেবা অর্থাৎ ১৫৪টি সেবা বিনিয়গকারীদের দেওয়া সম্ভব হবে। শুধু ডিজিটাল সেবা দেওয়া নয়, বিনিয়োগকারীদেরও ডিজিটাল সেবা নেওয়ার মানসিকতার অভ্যাস গড়ে তুলতে হবে।

এ সময়ে তিনি একসঙ্গে সব বিনিয়োগ সেবা নিতে বিডা ওএসএস ব্যবহার করার জন্য বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন বলেন, আজ আমরা এখানে সম্মিলিত হয়েছি বিডার ওএসএস সেবাগুলো আপনাদের সামনে তুলে ধরার জন্য। আপনারা যদি বিনিয়োগ সেবাগুলো বিডার মাধ্যমে গ্রহণ করেন তাহলে আপনাদের সময় ও ব্যয় দুটোই কমবে। বিনিয়োগের ক্ষেত্রে যাবতীয় প্রতিকূলতা প্রতিবন্ধকতা দূর করতে সবসময় বিনিয়োগকারীদের পাশে আছে থাকবে বিডা।

কর্মশালায় বিশেষ অতিথির বক্ত্যবে রংপুর জেলার জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন বলেন, আজ এ কর্মশালা ও মতবিনিময় সভার মাধ্যমে মাঠ পর্যায়ে বিনিয়োগকারী ও উদ্যোগকারীরা সরকারি বিনিয়োগসেবা সম্পর্কে ধারণা লাভ করে তাদের ব্যবসার ক্ষেত্র প্রসারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারবে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান বিডা-কে ধন্যবাদ জানিয়ে বলেন, বিনিয়োগ বিকাশে চমৎকারভাবে এগিয়ে যাচ্ছে বিডা, বাংলাদেশের বিনিয়োগ বৃদ্ধিতে বিডার কার্যক্রম খুবই গতিশীল। বিডা ওএসএস বিনিয়োগকারীদের সর্বোচ্চ ডিজিটাল বিনিয়োগ সেবা দিয়ে আসছে। এসময়ে তিনি বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের বিডা ওএসএস থেকে যাবতীয় বিনিয়োগ সেবা নেওয়ার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে শুরুতেই বিডার সহকারী পরিচালক আবু জার গিফারী তমালের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের রংপুর বিভাগের বিভাগীয় পরিচালক মোসাম্মৎ আরজু আরা বেগম। বিডার মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র তুলে ধরেন এবং ওএসএস পোর্টাল থেকে সেবা প্রাপ্তির সার্বিক ধারনা দেন।

এছাড়া কর্মশালায় অন্যান্যরাও বক্তব্য রাখেন।