• আজ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কোপা আমেরিকায় আর্জেন্টাইন কোচের ছড়াছড়ি

এবারের কোপা আমেরিকায় কনমেবলের ১০ দলের সঙ্গে খেলছে কনকাকাফের ৬ দল। যেখানে ৭ দলেরই ডাগআউটের দায়িত্ব সামলাচ্ছেন আর্জেন্টাইন কোচ। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের আছেন কেবল দুজন।

গত ২১ জুন কনমেবল ও কনকাকাফের ১৬ দল নিয়ে কোপা আমেরিকার ৪৮তম আসরের পর্দা উঠেছে। গ্রুপ পর্বের লড়াই শেষ। ইতোমধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা, কানাডা, ভেনেজুয়েলা, উরুগুয়ে ও কলম্বিয়া। শেষ আটের পথে আছে ব্রাজিল, যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও ইকুয়েডর।

আলাদা আলাদা ১৬টি দল লড়লেও মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এ প্রতিযোগিতায় ডাগআউটের একক আধিপত্য চলছে আর্জেন্টিনার। এবারের আসরে ৭ দলের প্রধান কোচ আর্জেন্টাইন। লিওনেল স্ক্যালোনি, ফের্নান্দো বাতিস্তা, মার্সেলো বিয়েলসা, নেস্তোর লোরেনজো, রিকার্দো গারেকা, ড্যানিয়েল গারনেরো ও গুস্তাভো আলফারোরা সবাই আর্জেন্টাইন।

নিজ দেশ আর্জেন্টিনার দায়িত্ব পালন করছেন লিওনেল স্ক্যালোনি। তাকে অবশ্য নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। ২০২২ সালে তার অধীনেই কাতার বিশ্বকাপ জিতেছে আলবিসেলেস্তেরা। ৪৬ বছর বয়সী এ মাস্টারমাইন্ড নিজের যোগ্যতার পরিচয় দিয়েছিলেন ২০২১ সালেই, আর্জেন্টিনার ২৮ বছরের ট্রফি খরা ঘুচিয়ে।

এবারের কোপা আমেরিকায় ‘বি’ গ্রুপ থেকে দাপট দেখিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা ভেনেজুয়েলার কোচও আর্জেন্টাইন। ৫৩ বছর বয়সী ফের্নান্দো বাতিস্তা ২০২১ সালে ভেনেজুয়েলার সহকারী কোচ ও ২০২৩ সালে প্রধান কোচ হওয়ার আগে আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের হয়েও কাজ করেছেন।

ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে এবারের কোপার অন্যতম হট ফেভারিট উরুগুয়ের ডাগআউটে আছেন মার্সেলো বিয়েলসা। ২০২৩ সাল থেকে উরুগুয়ের হয়ে কাজ করছেন তিনি। এর আগে ১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত নিজ দেশ আর্জেন্টিনার হয়েও কাজ করেছেন ৬৮ বছর বয়সী বিয়েলসা।

‘ডি’ গ্রুপ থেকে ব্রাজিলের আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা কলম্বিয়ার কোচও আর্জেন্টাইন। ৫৮ বছর বয়সী নেস্তোর লোরেনজো ১৯৮৮ থেকে ১৯৯০ সাল পর্যন্ত আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক ফুটবলে মাঠ মাতিয়েছেন। ২০০৪-০৬ মেয়াদে তিনি আর্জেন্টিনার সহকারী কোচের দায়িত্ব পালন করেন। ২০২২ সালে কলম্বিয়ার প্রধান কোচের দায়িত্ব পান। তার অধীনে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে গত নভেম্বরে ব্রাজিলকে হারিয়েছিল কলম্বিয়া।

এদিকে চিলির কোচ রিকার্দো গারেকা ১৯৮১ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে খেলেছেন। ৬৬ বছর বয়সী এ মাস্টারমাইন্ড প্রায় ৩০ বছর ধরে ডাগআউট সামলাচ্ছেন। চিলির হয়ে কাজ শুরু করেছেন চলতি বছর থেকে।

এছাড়া প্যারাগুয়ের ডাগআউট সামলাচ্ছেন আর্জেন্টিনার সাবেক মিডফিল্ডার ড্যানিয়েল গারনেরো। আর ২০২৩ সাল থেকে কোস্টারিকার দায়িত্বে আছেন ৬১ বছর বয়সী আর্জেন্টাইন গুস্তাভো আলফারো।

ব্রাজিল ও বলিভিয়ার দায়িত্বে আছেন যথাক্রমে দুই ব্রাজিলিয়ান দরিভাল জুনিয়র ও অ্যান্তোনিও কার্লোস জাগো। ইকুয়েডরের দায়িত্ব পালন করছেন স্পেনের ফেলিক্স সানচেজ। পেরুর হেড কোচ সাবেক উরুগুয়ান গোলরক্ষক জর্জ ফোস্সাতি। জ্যামাইকার কোচ আইসল্যান্ডের হেইমির হলগ্রিসমসন। মেক্সিকোর দায়িত্বে আছেন দেশটির সাবেক মিডফিল্ডার জেমি লোজানো। পানামার হেড কোচ ডেনমার্কের থমাস ক্রিস্টিয়ানসেন, যুক্তরাষ্ট্রের দায়িত্বে নিজ দেশের সাবেক সেন্টার-ব্যাক গ্রেগ বেরহাল্টার আর কানাডার দায়িত্বে আছেন যুক্তরাষ্ট্রের জেসি মার্শ।