• আজ ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

কোটা সংস্কার দাবিতে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিল ইবি শিক্ষার্থীরা

| নিউজ রুম এডিটর ১১:৪৩ অপরাহ্ণ | জুলাই ১৪, ২০২৪ লিড নিউজ, শিক্ষাঙ্গন

 

মানিক হোসেন, ইবি: সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কোটা সংস্কারের দাবিতে রাষ্টপতি বরাবর স্মারকলিপি প্রদান ও পদযাত্রা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার (১২জুলাই) সকাল সাড়ে ১০টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কুষ্টিয়ার চৌড়হাস থেকে পদযাত্রা শুরু করে শিক্ষার্থীরা। এসময় কুষ্টিয়ার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা পদযাত্রায় অংশগ্রহণ করে৷ পদযাত্রাটি শহরের মুজিব চত্বর ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে জাতীয় সংসদের জরুরী অধিবেশন ডেকে সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে সকল কোটা সংস্কারের দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা। জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন সহকারী কমিশনার মহসীন উদ্দিন।

স্মারকলিপিতে তারা বলেন, ২০১৮ সালের পরিপত্রে বাংলাদেশের শিক্ষার্থীদের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে নাই। কেননা শিক্ষার্থীরা সকল গ্রেডের সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কার চেয়েছিল। মুক্তিযুদ্ধের যে মূলমন্ত্র সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার তা নিশ্চিত করতে ও একটি দক্ষ প্রশাসন গড়তে মেধাভিত্তিক নিয়োগের কোনো বিকল্প নেই। তাই সরকারি চাকরিতে সব গ্রেডে ৫ শতাংশ কোটাকে ছাত্রসমাজ যৌক্তিক মনে করে।

স্মারকলিপিতে তারা আরো বলেন, ছাত্রসমাজ মুক্তিযোদ্ধা কোটার বিরোধী নয়, তবে নাতি-নাতনিদের জন্য কোটা রাখাটা সম্পূর্ণই অযৌক্তিক। তাই আমাদের দাবি হচ্ছে- সরকারি চাকরিতে সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে (সর্বোচ্চ ৫%) এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করতে হবে।

সহকারী কমিশনার মহসীন উদ্দিন বলেন, আমরা প্রসিডিউর অনুযায়ী যথাস্থানে আপনাদের মেসেজ জানিয়ে দিব।

ইবির সমন্বয়ক মুখলেসুর রহমান সুইট বলেন, আমাদের আজকের দাবি রাষ্ট্রপতির কাছে। আমরা জেলা প্রশাসকের মাধ্যমে আমাদের বার্তা পৌঁছাতে চাই। আমার চাই, আগামী ৪৮ ঘন্টার মধ্যে সংসদে জরুরি অধিবেশনে ডেকে কোটার যৌক্তিক সংস্কার করা হোক।