• আজ ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পছন্দের ১০ জনের নাম চেয়ে বিএনপিকে চিঠি

| নিউজ রুম এডিটর ৭:৩৬ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১০, ২০২২ বিএনপি, রাজনীতি, লিড নিউজ

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য পছন্দের ১০ জনের নাম দেওয়ার জন্য বিএনপিকে চিঠি দিয়েছে সার্চ কমিটি। আগামীকাল (শুক্রবার) বিকাল পাঁচটা পর্যন্ত নাম দেওয়া যাবে।

সার্চ কমিটির চিঠি হাতে পাওয়ার কথা বৃহস্পতিবার যুগান্তরকে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবীর রিজভী।

জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সন্ধ্যায় যুগান্তরকে বলেন, নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে চিঠি এসেছে। তবে তার দল নাম প্রস্তাব করবে না, এটা স্থায়ী কমিটির সিদ্ধান্ত। এর আগে গত মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় স্থায়ী কমিটির সিদ্ধান্ত জানাতে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা কোনো নাম প্রস্তাব করবে না।

ওইদিন রাজধানীর পান্থপথে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন দলের এক নেতাকে দেখতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশন গঠনের জন্য গঠিত সার্চ (অনুসন্ধান) কমিটির কাছে বিএনপি কোনো নাম দেবে না বলে জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমাদের কাছে এগুলোর কোনো মূল্য নেই, অর্থহীন। নাম দেওয়ার তো প্রশ্নই উঠতে পারে না। গতবারের অভিজ্ঞতা এবং এর আগের বারের অভিজ্ঞতা থেকে দেখেছি কোনো লাভ হয় না। সরকারের পছন্দনীয় কমিশনই তারা করবে।

নতুন ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য রাষ্ট্রপতির অনুমোদনের পর গত শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সার্চ কমিটি ঘোষণা করা হয়। কমিটির প্রধান করা হয়েছে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে। কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্টের বিচারপতি এসএম কুদ্দুস জামান, বাংলাদেশের মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

পরের দিন (রোববার) বিকালে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটি প্রথম বৈঠক করে। ওই বৈঠকে ইসি গঠনের জন্য দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে তাদের পছন্দের ১০ জনের নাম চাওয়ার সিদ্ধান্ত হয়। সিইসিসহ নির্বাচন কমিশনের পাঁচটি পদে সুপারিশ করার জন্য ১০ জনের নাম প্রস্তাব করার আহ্বান জানায় সার্চ কমিটি।

প্রসঙ্গত, সিইসি কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে। ইসি গঠনে নতুন আইন অনুযায়ী, রাষ্ট্রপতির অনুমোদনের পর সরকার আজ (শনিবার) সার্চ কমিটি ঘোষণা করেছে। এই কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব করতে হবে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন পিপলস নিউজ‘এ । আজই পাঠিয়ে দিন feature.peoples@gmail.com মেইলে