• আজ ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

তিনবিঘা করিডোরে গেট বন্ধ করে দিলো বিএসএফ: বাংলাদেশিদের ক্ষোভ প্রকাশ

| নিউজ রুম এডিটর ৩:৪৪ অপরাহ্ণ | মে ৬, ২০২২ লালমনিরহাট, লিড নিউজ

আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রামে তিন বিঘা করিডোর গেট বন্ধ করে দিয়ে ছিলো ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএস।

শুক্রবার (৬ মে) সকাল ১১ টা ১৮ মিনিট হতে পরবর্তী ১ ঘন্টা ৪৭ মিনিটের জন্য এ গেটে বন্ধ করে দেয় তারা।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র আগমনকে কেন্দ্র করে তারা এ গেট বন্ধ করে দেয়। এতে ওই এলাকার হাজার হাজার বাংলাদেশি মানুষ চরম দূভোর্গের শিকার হয়। না জানিয়ে হঠাৎ করে গেট বন্ধ করে দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের লোকজন।

জানা গেছে, তিনবিঘা নামক এ করিডোরটি ১৯৯২ সালে থেকে ৯৯ বছরের জন্য লিজ নিয়ে ব্যবহার করে আসছে বাংলাদেশ। সেই তিনবিঘা করিডোর আন্তজার্তিক চোরাচালান রুট হিসাবে ব্যবহার হচ্ছে এমন অভিযোগের সত্যতা দেখতে পরিদর্শনে আসেন ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু শুক্রবার দুই দেশের মধ্যে কোনো সিদ্ধান্ত ছাড়াই ওই করিডোরের গেটটি বন্ধ করে দেয় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ।

এ নিয়ে যেমন বাংলাদেশের লোকজনের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে তেমনি হাজার হাজার মানুষ হয়রানির শিকার হয়।

তিনবিঘা আন্দোলন কমিটির নেতা রেজানুর রহমান রেজা জানান, এ গেট বন্ধ করে দেয়ার মধ্য দিয়ে ভারত আমাদের স্বাধীনতার উপর তাদের নিয়ন্ত্রণ করতে চায়।

দহগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব বলেন, না জানিয়ে গেট বন্ধ থাকায় হাজার হাজার মানুষ দূভোর্গের শিকার হয়েছে।

বিজিবি’র ৫১ ব্যাটালিয়নের অধিনায়ক লে: কণের্ল আজমল হোসেন জানান, দীর্ঘক্ষন গেট বন্ধের কারণ বিএসএফ’র কাছে জানতে চাওয়া হবে। এ নিয়ে আমরা আলোচনা করবো।