• আজ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আরপিও সংশোধনী করে ইসিকে ঠুঁটো জগন্নাথে পরিণত করা হয়েছে

| নিউজ রুম এডিটর ৫:৫০ অপরাহ্ণ | জুলাই ৬, ২০২৩ জাতীয়

জাতীয় সংসদে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনীর বিল পাশ করে নির্বাচন কমিশনকে আরও ঠুঁটো জগন্নাথে পরিণত করা হয়েছে বলে দাবি করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

বৃহস্পতিবার (৬ জুলাই) এক সংবাদ বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

সাইফুল হক বলেন, এই সংশোধনীর মাধ্যমে নির্বাচন কমিশনের ক্ষমতা আরও সংকুচিত হলো। ক্ষমতাসীন আওয়ামী লীগকে বাড়তি সুবিধা দিতে এবং জাতীয় নির্বাচনে সরকারি দলের নিয়ন্ত্রণ আরও জোরদার করতেই এই সংশোধনী আনা হয়েছে।

এমনিতেই বর্তমান নির্বাচন কমিশনের কোন গ্রহণযোগ্যতা নেই বলে অভিযোগ করে এ বাম নেতা বলেন, নির্বাচন কমিশনের ভূমিকা নানা দিক থেকে গুরুতরভাবে প্রশ্নবিদ্ধ, গোটা নির্বাচনী ব্যবস্থাই যেখানে ভেঙে দেওয়া হয়েছে। সেখানে নির্বাচন কমিশনের অবশিষ্ট ক্ষমতা কেড়ে নেওয়ার এই তৎপরতা নির্বাচনকে কেন্দ্র করে সরকারি দলের স্বেচ্ছাচারিতা, আধিপত্য ও কর্তৃত্ব আরও বাড়িয়ে তুলবে।

গণতন্ত্র মঞ্চের এই নেতা বলেন, তদুপরি ক্ষমতাসীন সরকার যখন আরও একটি সাজানো একতরফা নির্বাচনের পাঁয়তারা করছে তখন ভোট বাতিলে নির্বাচন কমিশনের ক্ষমতা কমানো যে পুরোপুরি দুরভিসন্ধিমূলক তা অত্যন্ত স্পষ্ট।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশন যেভাবে উপযাচিতভাবে নিজেদের ক্ষমতা কমানোর সংশোধনী হাজির করে সরকারি দলের ভোট কারচুপির রাস্তা প্রশস্ত করে দিয়েছে তা বিস্ময়কর ও আপত্তিকর। কারচুপি, জালিয়াতি ও সন্ত্রাসসহ নানা কারণে একটি নির্বাচনী এলাকার সমগ্র নির্বাচন বাতিলে নির্বাচন কমিশনের যে ক্ষমতা ছিল এখন তা না থাকায় নির্বাচন নিয়ে ক্ষমতাসীনদের নয়ছয় করার সুযোগ আরও বৃদ্ধি পেল।