• আজ ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ওএসএস থেকে এ বছর দেড়শ বিনিয়োগ সেবা দেওয়া হবে : বিডা চেয়ারম্যান

| নিউজ রুম এডিটর ৬:১৫ অপরাহ্ণ | জুলাই ২৩, ২০২৩ জাতীয়

২০২৩ সালের মধ্যেই বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) থেকে বিনিয়োগকারীদের ১৫০টি বিনিয়োগ সেবা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

রোববার (১৩ জুলাই) বিডা’র কনফারেন্স কক্ষে প্রতিষ্ঠানটির সঙ্গে ৫ টি সেবা প্রদানকারী সংস্থার সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড, রাজশাহী পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন কর্তৃপক্ষ, প্রাইম ব্যাংক লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের অনলাইন সিস্টেমের ইন্টিগ্রেশনের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সমঝোতা স্মারক বাস্তবায়নের ফলে ৯টি বিনিয়োগ সেবা বিডা ওএসএসে যুক্ত হবে।

প্রধান অতিথির বক্তব্যে লোকমান হোসেন মিয়া বলেন, ২০০৯ সালের পর থেকে বহির্বিশ্বে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল, ১৯টি হাইটেক পার্ক, গভীর সমুদ্র বন্দর নির্মাণসহ অনেক অবকাঠামো উন্নয়ন হয়েছে। গত বছর বাংলাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন ও এ বছর মার্চ মাসে বাংলাদেশ বিজিনেস সামিট অনুষ্ঠিত হয়, এ বছর নভেম্বর মাসে বাংলাদেশে প্রথমবারের মতো কমনওয়েলথ সামিট অনুষ্ঠিত হবে। যা আমাদের জন্য মাইলফলক।

তিনি বলেন, কোভিড প্যান্ডামিকের পরে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা শুরু হলে গত বছর অর্থাৎ ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশে এসেছে রেকর্ডসংখ্যক বৈদেশিক বিনিয়োগ। যার পরিমাণ প্রায় ৩.৪৮ বিলিয়ন মার্কিন ডলার। কারণ, বাংলাদেশ এখন বিনিয়োগকারীদের কাছে নিরাপদ বিনিয়োগের অন্যতম ঠিকানা।

তিনি আরও বলেন, বিনিয়োগ আকর্ষণের পথে আমাদের সামনে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, লাওস ও ভারত। যে ধরনের বিনিয়োগ সেবা ভিয়েতনাম ৩৫ দিনে, ইন্দোনেশিয়া ৫০ দিনে ও ভারত ৬০ দিনে দেয় সেই ধরনের বিনিয়োগ সেবা বিডা ৪০ মধ্যে দেওয়ার লক্ষ্যে কাজ করে চলেছে। এজন্য আমরা সিঙ্গেল পয়েন্ট এন্ট্রি হিসেবে বিডা ওএসএসের সঙ্গে অন্যান্য বিনিয়োগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করছি, যেন বিনিয়োগকারী ঘরে বসে বিডা ওএসএসের মাধ্যমে শুধুমাত্র একবার তথ্য প্রদান করে সব ধরনের বিনিয়োগ সেবা পান। এর ফলে অন্য কোন অফিসে তার যাওয়ার দরকার নেই।

বিডা চেয়ারম্যান বলেন, আজকের ৫টিসহ এ নিয়ে বিডা মোট ৪৮টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করল। বর্তমানে বিডা ২৩টি প্রতিষ্ঠানের ৬৭ সেবা বিডা ওএসএস এর মাধ্যমে প্রদান করে আসছে। আগামী তিন মাসের মধ্যে আমরা ৮০ শতাংশ বিনিয়োগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সেবা বিডা ওএসএসের মাধ্যমে প্রদান করব এবং এ বছরের মধ্যেই ১৫০ বিনিয়োগ সেবা প্রদান করা হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য ড.খন্দকার আজিজুল ইসলাম বলেন, উন্নত বাংলাদেশ গড়তে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের যাবতীয় বিনিয়োগ সেবা অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করতে হবে। এতে ডিলে বা দেরি করার কোনো সুযোগ নেই। কারণ, এটা জাতীয় উন্নয়নের ইস্যু এবং আমাদের সবাইকে এক হয়ে তা বাস্তবায়ন করতে হবে।

সমঝোতা স্মারকে বিডার পক্ষে বিডার মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষে জেনারেল ম্যানেজার (সচিব) লুতফুল হায়দার মাসুম, সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল আহমেদ, রাজশাহী পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন কর্তৃপক্ষের (ওয়াসা) পক্ষে উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আল্লা হাফিজ, প্রাইম ব্যাংক লিমিটেডের পক্ষে উপ-ব্যবস্থাপনা পরিচালক শামস আবদুল্লাহ মুহাইমিন এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের পক্ষে উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড হেড অব কর্পোরেট ব্যাংকিং তারেক রেফাত উল্লাহ খান স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিডা’র মহাপরিচালক মুজিব উল ফেরদৌস এবং বিডার অনলাইন ওএসএস সিস্টেমের উপর সার্বিক উপস্থাপনা প্রদান করেন বিডার মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়।