• আজ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এমপি ফারুক চৌধুরীকে নিয়ে ফের প্রোপাগান্ডা হেতু কি ?

| নিউজ রুম এডিটর ১:১৬ অপরাহ্ণ | জুলাই ২৬, ২০২৩ রাজনীতি

রাজশাহী-১ আসনের আওয়ামী দলীয় সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীকে নিয়ে আবারো প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগ উঠেছে। তানোর ও গোদাগাড়ী আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের কমিটি গঠনে এমপিকে জড়িয়ে এসব প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে। এদিকে একই গোষ্ঠী ও তাদের নিয়ন্ত্রতাধীন গণমাধ্যমে এসব প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে। ফলে আমজনতার কাছে অনেক আগেই এসবের গ্রহণযোগ্যতা হারিয়েছে বলে মনে করছে অভিজ্ঞ মহল।

জানা গেছে, আগামি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দলের সাংগঠনিক কর্মকান্ড জোরদার ও নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করার উদ্যোগ নিয়েছেন স্থানীয় আওয়ামী লীগ। এরই ধারাবাহিকতায় তানোর ও গোদাগাড়ী উপজেলা আওয়ামী লীগ সম্মেলনের মাধ্যমে এসব কমিটি গঠন করছেন। তবে সময় স্বল্পতার কারণে একই মঞ্চে নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে এসব কমিটি ঘোষণা করা হচ্ছে। বিভিন্ন এলাকায় যেখানে একটি কমিটি গঠনে হামলা-পাল্টা হামলার মতো ঘটনা ঘটে। সেখানে তানোর-গোদাগাড়ীতে একই মঞ্চে সহাবস্থান ও নেতাকর্মীদের মধ্যে ঐক্য বজায় রেখে শান্তিপূর্ণভাবে এসব কমিটি ঘোষণা করা হচ্ছে। নেতৃত্বের প্রতি কতটা আস্থা-বিশ্বাস এবং নেতাকর্মীদের মধ্যে কতটা ঐক্যবদ্ধতা থাকলেই কেবল এটা সম্ভব তার গভীরতা অনুধাবন করতে হবে। অথচ যে কাজের জন্য উপজেলা কমিটির ধন্যবাদ পাবার কথা, সেই কাজের জন্য একটি গোষ্ঠী উপজেলা কমিটির বিরুদ্ধে বিষোদগার ও প্রোপাগান্ডা ছড়াচ্ছে।

এদিকে স্থানীয় সাংসদ পদাধিকার বলে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী সাংসদগণ একক ক্ষমতা বলে কমিটি গঠনের ক্ষমতা রাখেন না। অথচ কমিটি গঠনে সাংসদকে জড়িয়েই প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে হেতু কি ? প্রসঙ্গত, সম্প্রতি একটি গোষ্ঠী তাদের নিয়ন্ত্রতাধীন গণমাধ্যমে অপপ্রচার করছে জেলাে কমিটির অনুমতি ছাড়াই নিজের ইচ্ছেমতো আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ এবং ছাত্রলীগের কমিটি করছেন রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ-সদস্য ওমর ফারুক চৌধুরী। কমিটি ঘোষণার ক্ষেত্রে তৃণমূলের নেতাকর্মীদের কোনো মতামত নেওয়া হচ্ছে না।

এসব কমিটিতে বিএনপি জামায়াত থেকে আসা লোকদেরই প্রাধান্য দেওয়া হচ্ছে। এবিষয়ে বিষয়ে জানতে চাইলে তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন বলেন, গঠনতন্ত্রের কোথাও বলা নেই একই মঞ্চ থেকে একাধিক কমিটি ঘোষণা করা যাবে না। তাছাড়া নির্বাচনের আগে সময় স্বল্পতার কারণে এটা করা হচ্ছে। তিনি বলেন, কাউন্সিলররা সবাই উপস্থিত থাকছেন। তাদের মতামত নিয়ে কমিটি ঘোষণা করা হচ্ছে। তিনি বলেন, পদাধিকার বলে এমপি মহোদয় এসব সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন। কিন্ত্ত কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে কমিটি ঘোষণা করছেন উপজেলা নেতৃবৃন্দ।