• আজ ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘প্রেস কাউন্সিলের পরিচয়পত্রই হবে সাংবাদিকদের একমাত্র পরিচয়পত্র’

| নিউজ রুম এডিটর ৬:৫৭ অপরাহ্ণ | আগস্ট ২১, ২০২৩ গণমাধ্যম

প্রেস কাউন্সিলের পরিচয়পত্রই সাংবাদিকদের একমাত্র পরিচয়পত্র হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম। সোমবার সকালে দিনাজপুরে ‘প্রেস কাউন্সিল আইন, আচরণবিধি ও সাংবাদিকতার নীতিমালা’ শীর্ষক সেমিনারে তিনি বলেন, সাংবাদিকদের পেশাগত মানোন্নয়নসহ সার্বিক কল্যাণের জন্য কাজ করছে প্রেস কাউন্সিল। প্রকৃত সাংবাদিকদের পরিচয় উদ্ভাবন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সাংবাদিকদের ডাটাবেজ তৈরি চলমান।

তিনি আরও বলেন, প্রেস কাউন্সিল সাংবাদিকদের পরিচয়পত্র প্রদান করবে এবং এ পরিচয়পত্রই হবে সাংবাদিকদের একমাত্র পরিচয়পত্র। যে পরিচয়পত্র দেখে সব সেক্টর নিশ্চিত হবে যে এ পরিচয়পত্র বহনকারী একজন প্রকৃত সাংবাদিক। পত্রিকা অফিস যে পরিচয়পত্র প্রদান করবে তা হবে তাদের অফিসিয়াল পরিচয়পত্র।

জেলা প্রশাসনের সহযোগিতায় সার্কিট হাউজ মিলনায়তনে এ আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম ও দিনাজপুর জেলা তথ্য অফিসের সহকারী পরিচালক রোস্তম আলী। সেমিনারে দিনাজপুরে কর্মরত প্রিন্ট ও ইলকট্রনিক মিডিয়ার অর্ধশত সাংবাদিক অংশ নেন।

সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা প্রসঙ্গে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, সাংবাদিকতার শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাশ হতে হবে। নতুন করে যারা সাংবাদিকতায় আসছেন বা আসবেন তাদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে। এখন পর্যন্ত যারা ন্যূনতম পাঁচ বছর কিংবা তার অধিক সময় ধরে সাংবাদিকতা করছেন তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।