• আজ ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৮ হাজার কিলোমিটার হেঁটে মদিনায় ফ্রান্সের যুবক

| নিউজ রুম এডিটর ৮:৫৬ অপরাহ্ণ | মে ১৭, ২০২৪ আন্তর্জাতিক, ধর্ম

পবিত্র ওমরাহ পালন করতে দীর্ঘ পথ পায়ে হেঁটে সৌদি আরবে পৌঁছেছেন ফ্রান্সের যুবক মোহাম্মেদ বুলাবিয়ার। সৌদি প্রেস এজেন্সি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সৌদি প্রেস এজেন্সিকে দেয়া এক সাক্ষাতকারে বুলাবিয়ার বলেন, ৮ হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটে ১৩টি দেশ অতিক্রম করে তিনি মদিনায় পৌঁছেছেন। এ পথ পাড়ি দিতে দীর্ঘ ২ বছর ধরে প্রশিক্ষণ নিয়েছেন তিনি।

২০২৩ সালের ২৭ আগস্ট মোহাম্মেদ বুলাবিয়ার পায়ে হেঁটে পবিত্র ওমরাহ পালনের জন্য প্যারিস থেকে যাত্রা শুরু করেন। এরপর সুইজারল্যান্ড, ইতালি, স্লোভাকিয়া, ক্রোয়েশিয়া, বসনিয়া, মন্টিনিগ্র, আলবেনিয়া, মেসিডোনিয়া, গ্রিস, তুরস্ক এবং জর্ডান হয়ে সৌদি আরবে পৌঁছান।

বুলাবিয়ার বলেন, তার সঙ্গে একটি ম্যাপ এবং ২৫ কেজি ওজনের একটি ব্যাগ ছিল। অধিকাংশ রাত তিনি মসজিদে কাটিয়েছেন। অনেকে তাকে নিজ গৃহের মতো স্বাগত জানিয়েছেন। দীর্ঘ এই যাত্রা পথে তাকে কঠিন আবহাওয়ার সঙ্গেও মোকাবিলা করতে হয়েছে।

তিনি আরও বলেন, গ্রীষ্ম মৌসুমে আমি যাত্রা শুরু করি, এরপর বসন্ত থেকে শুরু করে শরৎ, শীত, এবং ঝড় ও বজ্রপাতের মতো পরিস্থিতির মুখোমুখি হই। এছাড়া গ্রিসে পৌঁছানোর পর ব্যাপক তুষার ঝড়ের মধ্যে পড়ে যাই, এজন্য সৌদি আরব পৌঁছাতে এক সপ্তাহ দেরি হয়েছে।

আমার ছোট বেলা থেকেই পায়ে হেঁটে ওমরাহ করার ইচ্ছা ছিল। শেষ পর্যন্ত আমি সেটা পেরেছি বলেন বুলাবিয়ার।

সূত্র: আরব নিউজ