• আজ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছে ইবি শিক্ষার্থীরা

| নিউজ রুম এডিটর ৬:০০ অপরাহ্ণ | জুলাই ৭, ২০২৪ শিক্ষাঙ্গন

 

মানিক হোসেন, ইবি: কোটা পুনর্বহলের প্রতিবাদে আগুন জ্বালিয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার (৭জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যজ্ঞয়ী মুজিব’ মুরালের সামনে থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল শুরু করে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

এসময় ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘কোটা পদ্ধতি নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’সহ নানা স্লোগান দেন বিক্ষোভকারী শিক্ষার্থীরা।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমাদের এ আন্দোলন বৈষম্যের বিরুদ্ধে এবং সাম্যের পক্ষের।
বৈষম্যবিরোধী আন্দোলন হয়েছে ১৯৫২-তে এবং ১৯৭১ সালে। দুঃখজনক হলেও সত্য যে স্বাধীনতার ৫৩ বছর পরেও বৈষম্যবিরোধী আন্দোলন করতে হচ্ছে।
বর্তমানে বিদ্যমান কোটা ব্যবস্থার কারণে সাধারণ শিক্ষার্থীরা চাকরি ক্ষেত্রে বঞ্চিত হচ্ছে। অনেক শিক্ষার্থী চাকরি না পাওয়ার হতাশায় আত্মহত্যা করছে। অথচ কোটা বহাল রেখে সাধারণ শিক্ষার্থীদের সাথে অন্যায় করা হচ্ছে।

তারা আরো বলেন, বৈষম্য থেকে মুক্তির জন্য দেশ স্বাধীন হয়েছে অথচ সেই বৈষম্য আজও রয়ে গেছে।তাই কোটা বাতিলের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা আজ জেগে উঠেছে। আমরা বিদ্যমান কোটা ব্যবস্থার সংস্কার চাই।