Peoplesnews24

ডিএনসিসির এক ইঞ্চি জায়গাতেও আর অপরিকল্পিত নগরায়ন নয়: মেয়র আতিকুল ইসলাম

সাকিল আহম্মেদ ঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, আর কোথাও কোনো অপরিকল্পিত নগরায়ন নয়। এক ইঞ্চি জায়গাতেও অপরিকল্পিতভাবে কিছু করতে দেওয়া হবে না। অবৈধভাবে সিটি কর্পোরেশনের জায়গায় গড়ে উঠা সব ভেঙে ফেলা হবে।

এ সময় তিনি বলেন, রাজউককে চিঠি দেওয়া হয়েছে, নগরে যাদের অংশীদারত্ব রয়েছে সবাইকে জানানো হয়েছে। আমরা রাজউকের কাছে জানতে চেয়েছি কারা কারা কোন নকশায় বিল্ডিং বানানোর কথা বলে এখন কীভাবে বানিয়েছে তা জানানোর জন্য।

২২ জানুয়ারি, ২০২২ শনিবার রাজধানী পান্থপথের প্লায়ার্স টাওয়ারে আয়োজিত ‘১৫তম কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও জ্যেষ্ঠ পরিকল্পনাবিদের সংবর্ধনা’ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘রাজধানী বছিলায় খাল দখল করে বহুতল ভবন গড়ে উঠেছে। এটা কী কেউ দেখেনি?’ যতবড় শক্তিই অবৈধ দখলের পেছনে থাকুক না কেনো, তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না৷

তিনি আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের যে মহাযজ্ঞ শুরু করেছেন সব কিছু করা হচ্ছে পরিকল্পিতভাবে। ২০৪১ সালের বাংলাদেশ, এমন কী ২১০০ সালের বাংলাদেশ কেমন হবে তার রূপরেখাও তিনি প্রণয়ন করে দিয়েছেন।’

তিনি অবৈধ দখলদারদের উদ্দেশ্য করে বলেন, ‘সিটি কর্পোরেশন অবৈধ দখলের জন্য কাউকে বৈধ নোটিশ দেবে না।’

তিনি হাউজিং ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, ‘পাশকৃত নকশার বাইরে কোনো কাজ করার চেষ্টা করবেন না। ১/২ কাঠা জায়গা কাউকে বরাদ্দ দেবেন না আমাদের দিন, আমরা সাজিয়ে দেব। এতে ওই এলাকার পরিবেশ সুন্দর হবে।

তিনি আরো বলেন, অপরিকল্পনা আর অবস্থাপনার কারণেই কিন্তু শহর নোংড়া হচ্ছে যেখানে সেখানে ময়লা ফেলা হচ্ছে। এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে বলে তিনি জানান।

এ সময় মেয়র আতিকুল ইসলাম সুস্থ সচল আধুনিক ঢাকা নির্মাণের জন্য সবার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে জ্যেষ্ঠ পরিকল্পনাবিদের সম্মাননা ক্রেস্ট ও উত্তরী প্রদান করা হয়।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


Posted

in

,

by

Tags: