• আজ ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বসার ঘোষণা সার্চ কমিটির

| নিউজ রুম এডিটর ৯:৪৯ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ৮, ২০২২ জাতীয়, বাংলাদেশ, লিড নিউজ

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রাত ৮টার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে কমিটির দ্বিতীয় বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, আগামী শনিবার (১২ ফেব্রুয়ারি) এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের জন্য দেশের দেশের ৫০ থেকে ৬০ জন বিশিষ্ট নাগরিককে ইমেইল ও অন্যান্য মাধ্যমে আমন্ত্রণ জানানো হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকের পর ১০ জন জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গেও বৈঠকে বসবে সার্চ কমিটি। এ ছাড়া নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে আগামীকালের মধ্যে চিঠি দিয়ে নাম চাওয়া হবে। দলগুলো শুক্রবারের (১১ ফেব্রুয়ারি) মধ্যে তাদের প্রস্তাবিত নামগুলো জমা দিতে পারবে।

কমিটির প্রথম বৈঠকের পর জানানো হয়েছিল প্রতিটি রাজনৈতিক দল ১০ জন করে নাম প্রস্তাব করতে পারবে।

এর আগে মঙ্গলবার বিকেল ৪টার পর দ্বিতীয় দফা বৈঠকে বসে সার্চ কমিটি। কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক বৈঠকে উপস্থিত ছিলেন।

গত শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত জারি করা প্রজ্ঞাপনে, নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ৬ সদস্যের এই সার্চ কমিটি গঠন করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, এ অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্যসম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে।