• আজ ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিনিদের যে ‘বার্তা’ দিলেন ইরানের সর্বোচ্চ নেতা

| নিউজ রুম এডিটর ১২:২১ অপরাহ্ণ | জুন ২২, ২০২৩ আন্তর্জাতিক

ইসরাইলের বিরুদ্ধে সংগ্রামে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের উল্লেখযোগ্য সাফল্যের ভূয়সী প্রশংসা করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি বলেছেন, অধিকৃত পশ্চিমতীরে ফিলিস্তিনিদের সামনে নতজানু হতে বাধ্য হবে ইসরাইল।

ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রেস টিভি এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের পলিট ব্যুরো প্রধান ইসমাইল হানিয়া বুধবার সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। এ সময় হানিয়ার সঙ্গে একটি শক্তিশালী প্রতিনিধিদল ছিল।

খবরে বলা হয়েছে, ফিলিস্তিনি তরুণ সমাজের মধ্যে যে দায়িত্ববোধ গড়ে উঠেছে তারও প্রশংসা করেন ইরানের সর্বোচ্চ নেতা।

তিনি বলেন, সম্প্রতি অধিকৃত পশ্চিমতীরের জেনিন শহরে ফিলিস্তিনি যোদ্ধাদের পক্ষ থেকে ইসরাইলি সেনাদের ঘিরে ফেলার ঘটনা প্রমাণ করে, ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা হয়েছে এবং ফিলিস্তিনিদের জন্য নিশ্চিত বিজয় অপেক্ষা করছে।

চলমান ফিলিস্তিন পরিস্থিতির কথা উল্লেখ করে আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, ফিলিস্তিন সমস্যা সমাধানের ক্ষেত্রে অগ্রগতির অর্থ হচ্ছে মুসলিম উম্মাহর অন্যান্য সমস্যা সমাধানের পথ সুগম করা।

ফিলিস্তিনি প্রতিরোধ সংগ্রামীদের মধ্যে ঐক্য ও সংহতি শক্তিশালী করার আহ্বান জানিয়ে ইরানের সর্বোচ্চ নেতা বলেন, অতিসম্প্রতি গাজা উপত্যকায় সংক্ষিপ্ত যুদ্ধের সময় ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনি প্রতিরোধ সংগ্রামীদের মধ্যে ফাটল সৃষ্টির চেষ্টা করেছিল বলে উল্লেখ করেন আয়াতুল্লাহ খামেনি। কিন্তু আল্লাহর ইচ্ছায় তাদের সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

প্রেস টিভির অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গেও দেখা করেন ইসমাইল হানিয়া। ইরানি প্রেসিডেন্টও ফিলিস্তিনিদের সাম্প্রতিক ভূমিকার প্রশংসা করেন।