• আজ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় শোক দিবসে আর্থিক প্রতিষ্ঠানের জন্য ৯ নির্দেশনা

| নিউজ রুম এডিটর ৬:০২ অপরাহ্ণ | জুলাই ২৬, ২০২৩ অর্থনীতি

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎ বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালনের জন্য ৯টি নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় উল্লেখিত কর্মসূচিসমূহ বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করে সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনাগুলো হলো: ১৫ আগস্ট আর্থিক প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা। ১ আগস্ট থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ। আর্থিক প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশেষ ব্যানার ফেস্টুন স্থাপন। ১৫ আগস্ট শ্রদ্ধা নিবেদন।

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপরে আলোচনা সভার আয়োজন। স্বীয় প্রতিষ্ঠানের সক্ষমতা বিবেচনাপূর্বক অসহায় ও দরিদ্রদের মাঝে মানবিক সহায়তা প্রদান। আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব কর্মপরিকল্পনা অনুযায়ী নিজ কার্যালয়ে বা সুবিধাজনক স্থানে বৃক্ষরোপণ ও তা সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে গ্রাহকদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা প্রেরণ। নিজস্ব ডিজিটাল ডিসপ্লে বোর্ড থাকলে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত প্রামাণ্যচিত্র, ভাষণ প্রদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। আয়োজিত সকল অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে তা আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন করার কথা বলা হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।