• আজ ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউমার্কেট সহিংসতায় সুনির্দিষ্ট তথ্যেই বিএনপি নেতারা আসামি: আইজিপি

| নিউজ রুম এডিটর ৯:২৭ অপরাহ্ণ | এপ্রিল ২২, ২০২২ আইন ও আদালত, লিড নিউজ

রাজনৈতিক বিবেচনায় নয়, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই রাজধানীর ‘নিউমার্কেট সহিংসতা’ মামলায় আসামি করা হয়েছে বিএনপি নেতাদের। শুক্রবার (২২ এপ্রিল) সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

সিসিটিভির ফুটেজ বিশ্লেষণ করে বেশ কয়েকজনকে চিহ্নিত করার কথাও জানিয়েছেন আইজিপি। বলেন, আমরা ক্লুলেস ঘটনাকেও খুঁজে বের করি। আর এ ঘটনা তো সবার সামনে ঘটেছে। শুধু সিসিটিভি ফুটেজ কেন, সাংবাদিকদের ক্যামেরাতেও তো ফুটেজ আছে। এখানে লুকানোর কোনো বিষয় নেই। আমরা একটু ধৈর্য ধরি। তদন্ত করতে দিন।

বেনজীর আহমেদ বলেন, এখানে যে দুর্ঘটনা ঘটেছে, প্রাণহানি ঘটেছে, আইন লঙ্ঘনের ঘটনা ঘটেছে, সেসব বিষয়ে আমাদের পক্ষ থেকে যে ধরনের ব্যবস্থা নেওয়া দরকার, আমরা তা নেব।

সোমবার (১৮ এপ্রিল) দিবাগত রাতে নিউমার্কেটের দুই দোকানের কর্মচারীর বিরোধে জড়িয়ে পড়েন ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থী। তারই জেরে সংঘর্ষে জড়ায় ব্যবসায়ী, কর্মচারী ও শিক্ষার্থীরা।

১৮ ঘণ্টার সংঘর্ষে নিহত হন দুইজন। আহত হন সাংবাদিক, ব্যবসায়ী, শিক্ষার্থীসহ অর্ধশতাধিক। পরিস্থিতি শান্ত হলে সংঘর্ষের ঘটনায় চারটি মামলা হয়। যার মধ্যে দুটি করেছে নিহত নাহিদ ও মোরসালিনের পরিবার। বাকি দুই মামলার বাদী পুলিশ।

এসব মামলায় এখন পর্যন্ত ২৪ জনকে চিহ্নিত করেছে পুলিশ। যাদের সবাই বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। পুলিশ মহাপরিদর্শক বলেন, রাজনৈতিক বিবেচনায় নয়, জড়িত যেই হোক নেওয়া হবে আইনের আওতায়।

সংঘর্ষের ঘটনায় দায়ের হওয়া দুই হত্যা মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে।