• আজ ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২০ দিন পর করোনায় মৃত্যু, লাফিয়ে বাড়ছে শনাক্ত

| নিউজ রুম এডিটর ৭:০১ অপরাহ্ণ | জুন ২০, ২০২২ কোভিড-১৯, লিড নিউজ

দেশে দীর্ঘদিন করোনা সংক্রমণ নিম্নমুখী ছিল। তবে গত কয়েকদিনে তা আবার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। স্বাস্থ্য অধিদফতরের সবশেষ তথ্যানুযায়ী, ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। অপরদিকে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৭৩ জন। এর ফলে টানা ২০ দিন পর দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটল। এতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯ হাজার ১৩২ জনে।

সোমবার (২০ জুন) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত ৮৭৩ জনসহ এ পর্যন্ত দেশে মোট শনাক্ত দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৭ হাজার ২০০ জনে।

এর আগে গতকাল রোববার (১৯ জুন) করোনা শনাক্ত হয় ৫৯৬ জনের শরীরে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়- গত ২ জুন ২২ জন, ৩ জুন ২৯ জন, ৪ জুন ৩১ জন, ৫ জুন ৩৪ জন, ৬ জুন ৪৩ জন, ৭ জুন ৫৪ জন, ৮ জুন ৫৮ জন, ৯ জুন ৫৯ জন, ১০ জুন ৬৪ জন, ১১ জুন ৭১ জন, ১২ জুন ১০৯ জন ও ১৩ জুন ১২৮ জন, ১৪ জুন ১৬২ জন, ১৫ জুন ২৩২ জন, ১৬ জুন ৩৫৭ জন, ১৭ জুন ৪৩৩ জন ও ১৮ জুন ৩০৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সবশেষ আজ সোমবার তা এক লাফে দাঁড়িয়েছে ৮৭৩ জনে।

এ ছাড়া শেষ ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৯২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ পাঁচ হাজার ৮৯৯ জন।

সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮০টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে আট হাজার ২৮ এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে আট হাজার ৪৬টি। এ পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৪২ লাখ ৩৩ হাজার ৩২৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১০ দশমিক ৮৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর কয়েক মাসের মধ্যে এ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। দেশে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। আর প্রথম মৃত্যু হয় একই বছরের ১৮ মার্চ।