• আজ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজার জেলা ছাত্রলীগের সহ-সভাপতি বোরহানের নেতৃত্বে পালিত হয়েছে বৃক্ষরোপণ কর্মসূচি

| নিউজ রুম এডিটর ১:৩৬ অপরাহ্ণ | জুলাই ১৮, ২০২৩ সারাদেশ

বাংলাদেশ ছাত্রলীগ কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি বোরহান উদ্দিন খোকনের নেতৃত্বে বৃক্ষ রোপন কর্মসূচী পালিত হয়েছে।

১৭ জুলাই (সোমবার) সকাল ১০টায় সদর উপজেলার পিএমখালীর বিভিন্ন সড়কে প্রায় ১০০ চারা রোপণ করা হয়। এসময় সাধারণ মানুষসহ ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা ছাত্রলীগের সহ-সভাপতি বোরহান উদ্দিন খোকন বলেন, শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ভাইয়ের নির্দেশনায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

বোরহান উদ্দিন খোকন বলেন, সৃষ্টির বুকে প্রাণিকুলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে।পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই।

তিনি আরো বলেন, ‘গাছ শুধু আর্থিকভাবেই দেশের জন্য ফলপ্রসূ হবে না, সারা দেশে সবুজ বেষ্টনী গড়ে তোলার ক্ষেত্রেও সহায়ক হবে। উপকূলীয়বাসীরা সারা বছর নদী ভাঙনের আতঙ্কে থাকেন। বিশেষ করে বাঁকখালী তীরবর্তী পিএমখালী, ঝিলংজা ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নের বহু সাধারণ মানুষের ফসলি চাষের জমি ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া প্রতিবছর বন্যার কবলে পড়তে হয় এই অঞ্চলের মানুষের। বন্যা মোকাবিলা ও নদীভাঙন রোধে গাছের ভুমিকা রয়েছে। গাছ আমাদের পরিবেশের এক গুরুত্বপূর্ণ উপাদান। পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের বৃহৎ পরিসরে বনায়ন করা দরকার। প্রাণ-প্রকৃতি রক্ষায় বৃক্ষরোপণে সাধারণ মানুষদের উদ্বুদ্ধ করাই আমাদের মূল উদ্দেশ্য। এছাড়াও পরবর্তীতে জেলাব্যাপী এই বৃক্ষরোপন কর্মসূচী চলমান থাকবে বলে জানান তিনি।