• আজ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

হাওড়ে গ্রেফতার ৩৪ শিক্ষার্থীর মধ্যে অপ্রাপ্তবয়স্ক ২ জনেরও জামিন

| নিউজ রুম এডিটর ৬:১৬ অপরাহ্ণ | আগস্ট ৩, ২০২৩ সারাদেশ

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওড়ে ঘুরতে গিয়ে গ্রেফতার হওয়া ৩৪ শিক্ষার্থীর মধ্যে অপ্রাপ্তবয়স্ক ২ শিক্ষার্থীকেও জামিন দিয়েছেন আদালত। তারা হলেন রাইয়ান আহম্মেদ সাজিদ (১৭) ও তানিমুল ইসলাম (১৫)।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে নারী ও শিশু আদালতের বিচারক মো. জাকির হোসেন তাদের জামিন মঞ্জুর করেন। জামিন পাওয়া দুজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের জামিন শুনানি হয় নারী ও শিশু আদালতে।

জামিনের বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষার্থীদের আইনজীবী ও সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. তৈয়বুর রহমান বাবুল। তিনি বলেন, শিশু আদালতে তাদের নথি পৌঁছাতে বিলম্ব হওয়ায় বুধবার তাদের শুনানি করা সম্ভব হয়নি। বৃহস্পতিবার শুনানি শেষে আদালত তাদের জামিন মঞ্জুর করেছেন।

এর আগে বুধবার বুয়েটের ২৪ শিক্ষার্থীসহ ৩২ শিক্ষার্থীর জামিন দেন তাহিরপুর আমল গ্রহণকারী আদালতের বিচারক মোহাম্মদ ফারহান সাদিক। পরে রাত সাড়ে ১০টার দিকে ৩২ শিক্ষার্থী কারাগার থেকে মুক্ত হয়ে ঢাকার উদ্দেশ্যে সুনামগঞ্জ ত্যাগ করেন।

প্রসঙ্গত, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা বাজারের নৌকাঘাট থেকে রোববার (৩০ জুলাই) সকালে একটি নৌকা নিয়ে বুয়েটের ২৪ জন শিক্ষার্থীসহ মোট ৩৪ শিক্ষার্থী ঘুরতে যান টাঙ্গুয়ার হাওড়ে। বেড়ানোর একপর্যায়ে দুপুরের দিকে পাটলাই নদী দিয়ে ট্যাকেরঘাট পর্যটন এলাকায় যাওয়ার পথে নতুন বাজারের সামনে নৌকাটি আটক করে তাহিরপুর থানা পুলিশের দুটি স্পিডবোট। এ সময় ৩৪ শিক্ষার্থীকে গ্রেফতার করে তাহিরপুর থানায় নিয়ে যায় পুলিশ। গ্রেফতার ৩৪ শিক্ষার্থীর মধ্যে বুয়েটের বর্তমান ছাত্র ২৪ জন, সাবেক শিক্ষার্থী ৭ জন এবং বাকি ৩ জন বুয়েটের বাইরে অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

এ ঘটনায় সোমবার এসআই মো. রাশেদুল কবির বাদী হয়ে তাহিরপুর থানায় সন্ত্রাসবিরোধী আইনে তাদের বিরুদ্ধে মামলা করেন। তারা জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত এবং গোপনে মিটিং করতেই সুনামগঞ্জ তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওড়ে গিয়েছিলেন বলে দাবি করে পুলিশ।