• আজ ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কুষ্ঠ রোগের চিকিৎসা ব্যবস্থার আরো আধুনিকায়ন দরকার: জাতীয় রোগী কল্যাণ সোসাইটি

| নিউজ রুম এডিটর ১০:৫৬ অপরাহ্ণ | জানুয়ারি ৩০, ২০২২ স্বাস্থ্য

প্রতি বছর জানুয়ারি মাসের শেষ রোববার বিশ্ব কুষ্ঠ দিবস হিসেবে পালন করা হয়। আজ জানুয়ারি মাসের ৩০ তারিখে বাংলাদেশসহ বিশ্বের ১০০টি দেশে কুষ্ঠরোগের বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। মূলত কুষ্ঠ রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং রোগে আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করা আমাদের নৈতিক দায়িত্ব।জনবিচ্ছিন্ন কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের সমাজে পুনঃগ্রহণ, সর্বপ্রকার কুষ্ঠজনিত কুসংস্কার দূরীকরণ, এই সকল লক্ষ্যকে সামনে নিয়ে জনসাধারণ এবং কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের সঠিক তথ্য ও শিক্ষা প্রদান করাই হচ্ছে এই দিবসের লক্ষ্য।

রবিবার বিকাল ৩ টায় ৬৯তম বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে জাতীয় রোগী কল্যাণ সোসাইটি চট্টগ্রাম জেলা শাখার পক্ষ থেকে অসহায় দারিদ্র্য জনগোষ্ঠীর মাঝে বিনামূল্যে ঔষধ ও শিক্ষা সামগ্রী বিতরণ কর্মসূচি জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য মুহাম্মাদ সাইফুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট গবেষক ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার আহবায়ক মুহাম্মাদ শফিকুল ইসলাম।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দুরারোগ্য এই ব্যাধি একসময় মানুষের মৃত্যুর কারণ ছিল। চিকিৎসা ব্যবস্থার আধুনিকায়নের ফলে কুষ্ঠ রোগের চিকিৎসা ব্যবস্থা আবিষ্কার করা সম্ভব হয়েছে। জাতীয় রোগী কল্যাণ সোসাইটি সারাদেশে পর্যায়ক্রমে রোগীদের অধিকার ও চিকিৎসা সেবা নিশ্চিত কাজ করে যাচ্ছে। আজ বেশ কিছু অসহায় ও দরিদ্র মানুষকে বিনামূল্যে ওষুধ ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। আমাদের এ কার্যক্রম পর্যায়ক্রমে সারাদেশে বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির সদস্য মুহাম্মাদ ইয়ার আহমদ জিলানী।

এছাড়াও উপস্থিত ছিলেন মুহাম্মাদ আলাউদ্দীন সওদাগর, রাসেল সওদাগর, মুহাম্মাদ সামিদুল ইসলাম,জাতীয় রোগী কল্যাণ সোসাইটির অফিস সহকারী মুহাম্মাদ আনোয়ার হোসাইন সুমন কমলনগরী সহ সহ স্থানীয় নেতৃবৃন্দ।
লেখক ঃ ডাঃ মাজেদ