• আজ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘোড়াঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হয়েছে হোমিওপ্যাথিক চিকিৎসা কার্যক্রম

| নিউজ রুম এডিটর ৪:১০ অপরাহ্ণ | এপ্রিল ২১, ২০২২ দিনাজপুর, সারাদেশ

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরে ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হোমিওপ্যাথিক চিকিৎসা সেবা কার্যক্রম চালু হয়েছে। এতে বিনা পয়সায় চিকিৎসা নিয়ে উপকৃত হচ্ছে সুবিধাবি ত, অসহায় ও দরিদ্র জনগোষ্ঠী।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত ২২ সেপ্টেম্বর ২০২১ সালে হোমিওপ্যাথিক স্বাস্থ্য কর্মকর্তা হিসেবে যোগদান করেন ডাঃ মো. শামিম উদ্দিন মাসুম। তিনি যোগদানের পর থেকে প্রতিদিন শত শত রোগী চিকিৎসা নিতে হাসপাতালে ভীড় করছেন।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে সরেজমিনে দেখা যায়, হাসপাতালে চিকিৎসা নিতে আসা বিভিন্ন রোগী ভীড় করছেন। এতে চিকিৎসা নিতে আসা মিরাজুল ইসলাম জানান, আমার এলার্জি ও শ্বাসকষ্ট জনিত রোগের জন্য হাসপাতালে চালুর প্রথম থেকেই চিকিৎসা নিয়ে আসতেছি। আমি এতে অনেকটা উপকৃত হয়েছি। এছাড়াও চিকিৎসা নিতে আসা একাধিক রোগী জানান, উপজেলার বিভিন্ন জায়গায় হোমিওপ্যাথিক চিকিৎসার চেম্বার থাকলেও হোমিও ডাক্তারগণ হোমিওপ্যাথিক ঔষধের পাশাপাশি ইউনানি, আয়ুর্বেদিক সহ বিভিন্ন চিকিৎসা দিয়ে থাকেন। এতে তেমন কোনো উপকার না পাওয়ায় হাসপাতালের হোমিওপ্যাথিক চিকিৎসা নিতে এসেছি।

এ ব্যাপারে হোমিওপ্যাথিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শামিম উদ্দিন মাসুম জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ থেকে ২৩ তম ব্যাচে বি.এইচ.এম.এস কোর্স পাস করার পর নিজ এলাকা সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পাথালিয়া পাড়ায় চেম্বার দিয়ে চিকিৎসা সেবা চালু করার পর ৬ জুন ২০২১ সালে স্বাস্থ্য অধিদপ্তরে যোগদান করে এ হাসপাতালে প্রথম যোগদান করেছি। যোগদানের পর থেকেই শত শত রোগী চিকিৎসা নিতে ভীড় করছে। আমি আমার সাধ্যমত সেবা প্রদানের চেষ্টা করছি।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ তৌহিদুল আনোয়ার জানান, হাসপাতালে অন্যান্য চিকিৎসার পাশাপাশি হোমিওপ্যাথিক চিকিৎসা অনেকটা পরিচিতি লাভ করেছে। এ অর্থ বছরে হোমিওপ্যাথিক ঔষধের পর্যাপ্ত বাজেটের ঔষধ এসেছে। উপজেলার হাজার হাজার অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীর মানুষ এ চিকিৎসা নিয়ে উপকৃত হবে বলে আমি মনে করি।