• আজ ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সাতক্ষীরায় দুর্যোগে সংকট মোকাবেলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সংলাপ

| নিউজ রুম এডিটর ১১:৪৭ পূর্বাহ্ণ | মার্চ ২২, ২০২৪ সাতক্ষীরা, সারাদেশ

 

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরা প্রেসক্লাবে দুর্যোগে সংকট মোকাবেলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও অন্যান্য স্টেকহোল্ডারদের সমন্বয়ে কর্মশালা এবং সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ-২৪) সাতক্ষীরা প্রেসক্লাবে বেসরকারী উন্নয়ন সংস্থা (CDOW) বাস্তবায়নে একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় এরফরটি (A4T) প্রকল্পের আওতায় দুর্যোগে বিপদাপন্নতা মোকাবেলায় উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও অন্যান্য স্টেকহোল্ডারদের সমন্বয়ে কর্মশালা ও সংলাপে (CDOW) সংস্থার প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালা ও সংলাপে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, সাতক্ষীরা জেলা কার্যালয় সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সাতক্ষীরা সদর কোহিনুর ইসলাম, উপজেলা কৃষি অফিসার, সাতক্ষীরা সদর, সাতক্ষীরা কৃষিবিদ মো: মনির হোসেন, সাতক্ষীরা সদর হাসপাতাল মেডিকেল অফিসার রাহুল দেব রায়, ওয়ান স্টপ ক্রাইসিস সেল, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, সাতক্ষীরা আব্দুল হাই সিদ্দিকী, সাতক্ষীরা সদর থানা এস আই (নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল) অপর্না বিশ্বাস, সাতক্ষীরা প্রেসক্লাবের সাংবাদিক ফারুক রহমান, স্বাস্থ্যকর্মিবৃন্দ ও যুব ও নারী সদস্যবৃন্দ।
উক্ত সংলাপে স্বাগত বক্তব্য প্রদান করেন সিডো সংস্থার প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ্বাস । প্রকল্পের কার্যক্রম ও প্রোগ্রামের লক্ষ্য-উদ্দেশ্য ও প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী মো: তহিদুজ্জামান (তহিদ)।

উদ্দেশ্য ছিল কর্মশালা ও সংলাপের মাধ্যমে তরূণ নারীদের নিদিষ্ট চ্যালেঞ্জ, কাঠামোগত বাধা ও দুর্বলতা চিহ্নিত করা এবং দুর্বলতাগুলো মোকাবেলা করার জন্য জবাবদিহিতামূলক কৌশল ও সমাধান করা।

কর্মশালার বিবেচ্য বিষয়াবলী ছিল দুর্যোগ পূর্ববর্তী, দুর্যোগ কালিন ও দুর্যোগ পরবর্তী যেগুলো নারী ও যুবদের জীবন যাত্রায় নেতিবাচক প্রভাব তৈরী করে সেগুলো চিহ্নিত উত্তরণের উপায় বের করা ।

দুর্যোগ পূর্ববর্তী, দুর্যোগকালীন ও দুর্যোগপরবর্তী কালীন সময়ে কী কী ধরনের জেন্ডার ভিত্তিক সহিংসতার সৃষ্টি হয়। দুর্যোগ কালীন সময়ে নারী পুরুষের বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা ও সম্ভাব্য করণীয়, সাইক্লোন শেল্টারের ম্যানেজমেন্ট টিম কার্যক্রম সমুহ, দুর্যোগে পরিবেশগত বিপর্যায়গুলো চিহ্নিত করা ও উত্তরণের সম্ভাব্য উপায় উপরোক্ত বিষয়াবলীর উপর ৪টি গ্রæপ ভিত্তিক দলীয় কাজ করে সমস্যা চিহ্নিত করে সেগুলো উপস্থাপন করা হয়। চিহ্নিত সমস্যাগুলোর আলোকে নিরসন করা যায় সে বিষয়ে উপস্থিতি অতিথিবৃন্দরা পরামর্শ ও উদ্যোগী হওয়ার মনোনিবেশ করেন।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালচনায় ছিলেন প্রকল্প সমন্বয়কারী মো: তহিদুজ্জামান (তহিদ), ইন্সপেরিটর সিদরাতুল মুনতাহা, উপস্থিত ছিলেন প্রোগ্রাম অফিসার চন্দ্র শেখর হালদার, সহকারী হিসাব রক্ষক তাপসী মন্ডল।